প্রচ্ছদ > স্বাস্থ্য > অন্যান্য

পড়ায় ফাঁকি দিতে মাথায় যন্ত্রণা নাকি বড় কোনো বিপদের লক্ষন।

article-img

পড়াশোনার চাপ অথবা অতিরিক্ত মোবাইল দেখলে কিংবা গেম খেলার পরেও অনেক সময়ে মাথা যন্ত্রণা করতে পারে। এই ধরনের সমস্যা পরিবারে কারো মধ্যে থাকলে তা পরবর্তী প্রজন্মের মধ্যে দেখা দিতে পারে।

প্রাপ্তবয়স্কদের মাথায় রোদ লাগার কারণে, আবহাওয়া পরিবর্তন হলে অথবা অতিরিক্ত মানসিক চাপ থেকে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। তবে আতঙ্কের বিষয় হচ্ছে ছোটদের মধ্যেও একই রকম সমস্যা বর্তমান সময়ে দেখা দিচ্ছে।

যেমন সাত বছর বয়সের ছোট্ট রবিনের পড়তে বসলেই মাথা যন্ত্রণা করা শুরু করে। মাথায় হাত দিয়ে শুয়ে পড়তে হয়। কোনো শব্দ সহ্য হয় না। খালি পেটে গ্যাস হয়েছে ভেবে জোর করে খাওয়াতে গেলে অনেক সময় বমি পর্যন্ত করে ফেলে।

স্নায়ুর চিকিৎসকেরা বলছেন, এ গুলো আসলে মাইগ্রেনের লক্ষণ। তবে এটা সাধারণ কোনো মাইগ্রেন নয়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে ‘ভেস্টিবুলার মাইগ্রেন’বলা হয়ে থাকে।

অতিরিক্ত পড়ার চাপে, একটানা মোবাইল দেখার ফলে কিংবা গেম খেললেও অনেক সময়ে করতে পারে মাথা যন্ত্রণা । বংশপরম্পরায় এ রোগ সঞ্চারিত হতে পারে। এক একজনের জন্য ‘ভেস্টিবুলার মাইগ্রেন’-এর কারণ ভিন্ন ভিন্ন হতে পারে। বেশি রাত জাগলে অথবা অনেক সময় ধরে না খেয়ে থাকলে, এমনকি অতিরিক্ত চকলেট খাওয়ার কারণেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

এর থেকে মুক্তির পাবেন কীভাবে?

‘ভেস্টিবুলার মাইগ্রেন’ নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকেরা প্রাথমিকভাবে নিত্যদিনের অভ্যাস বদলের ওপর জোর দেন । পাশাপাশি মোবাইল, টেলিভিশন ছাড়াও যে কোনো ধরনের ডিজিটাল যন্ত্র থেকে দূরে থাকতে পরামর্শ দেওয়া হয়। যদি ‘ভেস্টিবুলার স্নায়ু’ শান্ত রাখতে চান তবে অবশ্যই পর্যাপ্ত ঘুম এবং পুষ্টিকর খাবারের ওপর গুরুত্ব দিতে হবে।